ইলিশ খাইতে যাওয়া , ফেরি ঘাট মাওয়া !!!

Food Gossip | By SMSarwarZahanNannu Created Jul 23, 2016

এখনও একটু পর পর হাত টা নাকের কাছে এনে ইলিশের গন্ধ দেওয়ার চেষ্টা করছি। 
ধোঁয়া উঠা সাদা ভাতের সাথে পদ্মার তাজা ইলিশ, ইলিশের লেজ দিয়ে কাঁচা পেঁয়াজ আর শুকনো মরিচের ভর্তা , মরিচ পোড়া , বেগুন ভাজি আর সাথে টক মিষ্টি চাটনি। বাঙালির খাবারের পাতে এর চেয়ে বেশি লোভনীয় আর কিছু কী হতে পারে ? সাথে কাঁচা মরিচ, কাঁচা পেঁয়াজ আর গন্ধ লেবু তো আছেই..................


যারা পদ্মার তাজা ইলিশ খেতে মাওয়া ফেরি ঘাটে ঢু মারার প্ল্যান করছেন তাদের বলছি। 
যদি জেলেদের কাছ থেকে তাজা মাছ কিনে খেতে চান তবে আপনাকে অন্তত এক দিনের জন্য সকালের কাঁচা ঘুম ত্যাগ করে মাওয়া পৌঁছাতে হবে সকাল ৯ তার মধ্যে।

মাছের ওজনেই সাথে সাথে দামটাও উঠানামা করে। যতটা পারেন দর দাম করে মাছ কিনবেন।  ১৫০০ টাকা দাম চাওয়া মাছ ৮০০ টাকায় বগলদাবা করেছে এইরকম মানুষের অভাব নেই। আবার মাছ কেনা শেষে নিজে সামনে দাঁড়িয়ে ভেজে নিন অন্যথায় আপনি নড়াচড়া করলে মাছও নড়াচড়া করতে পারে আপনার অনেক শখ করে কেনা বড় মাছটি  ছোট হয়ে যেতে পারে। লেজ ভর্তার জন্য অতিরিক্ত টাকা দিতে হবে কিনা জেনে নিন।

ইলিশ ছাড়াও সেখানে  বড় বড়  চর্বিযুক্ত পাঙ্গাস মাছের পেটির স্বাদ নিতে পারেন অনায়াসে। শিং , চিংড়ি ছাড়াও আছে নদীর বেশি কিছু দেশি মাছের সমারোহ। যাদের মাছের প্রতি কিঞ্চিৎ বিরক্ত বিশেষ করে কাঁটা বা স্বাদের কারণে তাদের জন্য আছে মুরগি ও মাংসের ব্যবস্থা।যদি ঘুরতে ঘুরতে ক্লান্তি অনুভব করেন তবে চিন্তার কিছু নাই এখানে খুব সহজেই পাবেন নদী পার হয়ে আশা বরিশালের আমড়া আর খুলনার বড় বড় ডাব।

মাওয়া মানেই কি শুধু ইলিশ ??

আর শুধু ইলিশ খেয়ে চলে আসা নেহায়েত বোকামি হবে যদি নদীর পাড়ে বসে পদ্মার বিশাল জলের একটু উন্মাদনা না দেখেন।

তার জন্য বেস্ট প্ল্যান হবে, মাওয়া ঘাট থেকে জন প্রতি ২৫/= টাকা করে ব্যাটারী চালিত অটো রিক্সায় লোহজং যেতে পারেন। সম্পূর্ণ অটো রিক্সায় রিজার্ভ নিলে ১৫০/= টাকা নিবে।

সেখান থেকে নৌকায় যাবেন পদ্মা রিসোর্ট। রিসোর্ট ও দেখা হবে নৌকা ভ্রমণ ও হয়ে যাবে। ইচ্ছা করলে সারা দিন অথবা রাত দিন থাকার ব্যবস্থা আছে রিসোর্ট এ। না থাকতে চাইলেও অসুবিধা নেই শুধু এক্সট্রা ৫০ টাকা দিলেই ঘুরে দেখা যাবে সম্পূর্ণ রিসোর্ট।

যেভাবে যাবেন : মিরপুর ১০, ফার্মগেট , শাহবাগ থেকে যেতে পারেন স্বাধীন পরিবহন এ। অথবা গুলিস্থান থেকে ইলিশ বা অন্য অনেক বাস পাবেন মাওয়া যাওয়ার জন্য (বি,আর,টি,সি এর এসি বাস ও আছে )

street food foodies voice Deshi food
Was this review helpful? Yes
0 Helpful votes

Comments (0)

{{comment.CommentText}}

{{comment.CommentDateFormated}} Like