Foodpanda, HungryNaki কি ভ্যাট চালান দেয়?

Foodies Voice | By #Foodiez news Created Sep 01, 2015

নিচে সোশাল মিডিয়া থেকে দুটি পোস্ট তুলে ধরা হল 

First post

ফুডপান্ডাতে খাবার অর্ডার দেয়ার সময় খেয়াল করলাম, তাদের বিলিং সিস্টেম হল যে রেস্টুরেন্ট থেকে খাবার নিবে তার বিলের সাথে ডেলীভারী চার্জ যোগ করে মোটের উপর ১৫% ভ্যাট চার্জ করা। এই সিস্টেম দেখেই একটু খটকা লাগছিল, তাও অপেক্ষা করলাম খাবার আসার জন্য। ডেলীভারী যখন ফুড নিয়ে আসল, সাথে কোন পেপার নাই। বললাম, ভ্যাট যে নিচ্ছেন এর কাগজ কই? এর উত্তর একবার দিল অনলাইনে অর্ডার করলে ভ্যাট হয় না। আরেকবার উত্তর দিল, এই ভ্যাট ফুডপান্ডা নিচ্ছে তাই কোন কাগজ নাই। বুঝলাম ডেলীভারী লোকটার বিন্দুমাত্র ধারনা নাই কি উত্তর দিচ্ছে, তাই বেচারাকে শুধু খাবার আর ডেলীভারী চার্জ দিয়ে বললাম ভ্যাট চালান নিয়ে আসেন ভ্যাটের টাকা পে করছি আমি।

পরবর্তী ৩০ মিনিট মোটামুটি বিভিষিকা গেল। ওদের এই ম্যানেজার ওই সিনিয়র ম্যানেজার একের পর এক ফোন দিতে থাকল, আর আমি কেন ফুডপান্ডা থেকে খাবার অর্ডার দিছি এই আক্ষেপ করে গেলাম সামনে খাবার রেখে। আমার একটাই সাধারন প্রশ্ন, ডিয়ার ফুডপান্ডা, ভ্যাট তো সরকারী জিনিষ, তো আমি যখন ভ্যাট দেই তখন ভ্যাট চালানও (মুসক) আমার প্রাপ্য। ফুডপান্ডার এই সেই ম্যানেজার কতরকম বুঝ দেয়ার চেস্টা করল, ‘অনলাইনে অর্ডার দিলে ভ্যাটের কাগজ থাকে না’, ‘অর্ডার দেয়ার আগেই আমার বুঝা উচিত ছিল’ ইত্যাদি ইত্যাদি। অতঃপর আমার যে ধারনা ছিল, ভ্যাট হিসেবে নেয়া টাকা তারা হয়ত পুরোটাই নিজ পকেটস্থ করে কি না, সেটা মোটামুটি ভালই পোক্ত হল। যাই হোক, এরকম অনলাইন সার্ভিস থেকে যারা ফুড অর্ডার করেন, তারা ভ্যাট চালান বা মুসক বিল চেয়ে নিবেন, এটা ছাড়া ভ্যাটের টাকা দিবেন না। বাটে পরলে ফুডপান্ডা তাদের ক্যাশমেমোতে বিল লিখে দেয়া আপনাকে বুঝ দেয়ার চেস্টা করবে, মনে রাখবেন বিল বা মেমোর উপর মুসক- প্রিন্টেন্ড না থাকলে ওই ক্যাশমেমোর কোন ভ্যালুই নাই। মনে মনে হয় গর্ব করবেন ভ্যাট পে করেছেন বলে, কিন্তু দেশকে দেয়া আপনার টাকা যে অন্য কারও পকেটে যায় নাই সেটার গ্যারান্টি কে দিবে?

 

Second Post

 

Hugrynaki theke food order korsi r bolsi VAT er receipt na dile no VAT chaarge from me. ales rep bolse ora oboshhoi delivery boy ke bole dibe jeno Restaurant theke VAT er receipt collect korte but je restraurant theke order korsi 'Rosebud' unara to Nobab and VAT er receipt e dey na. Just electronic cash memo dhoray dey! Mejaj ta kharap koira order e cancel kore disi.  

Ekhon theke jara ei VAT receipt dibe na oder ke kono VAT er charge dibo na dorkar hoile oi restaurent e jamui na. Ek e 'Bang er Chatar' moto Restaurant gojaitese thukku open hochhe tar upor khawar maan din din komtese r ja ta khawachhe!!! 1ta list banate hobe oi restaurant gula'r jara asholei VAT er receipt provide kore. Amader ke ebhabei shocheton hoite hobe r awaaj tule hobe! Ki bolo tomra?

Was this review helpful? Yes
0 Helpful votes

Comments (0)

{{comment.CommentText}}

{{comment.CommentDateFormated}} Like