বিদেশি শ্রমিক সংকটে বন্ধ হচ্ছে মালয়েশিয়ার শত শত রেস্তোরাঁ

PUBLISHED:Mar 18, 2018 | UPDATED:02:00 PM, Mar 18, 2018

রেস্তোরাঁ মালিকদের যৌথ একটি কমেটি জানিয়েছেন, গত বছরে মালয়েশিয়ার প্রায় ২ হাজার চাইনিজ কফি শপ এবং ৪০০ এর মত ইন্ডিয়ান মুসলিম রেস্তোরাঁ বন্ধ হয়ে গেছে। এই বিষয়টি নিয়ে দ্রুত সমাধানের জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করেছেন মালয়েশিয়া ইন্ডিয়ান মুসলিম রেস্টুরেন্ট অনারস অ্যাসোসিয়েশন এবং দ্য মালয়েশিয়ান-সিঙ্গাপুর কফি শপ প্রপার্টিজ জেনারেল অ্যাসোসিয়েশন (এমএসসিপি)।  

গতবছরে ১০ থেকে ১৫ শতাংশ রেস্টুরেন্ট মালিক তাঁদের ব্যবসা বন্ধ করে দেন। পরিস্থিতি এমন অবস্থায় গেছে যে চাইনা কর্মীরা তাঁদের বর্ষ বরণ অনুষ্ঠানের ছুটিতে বাড়ি ফিরে গেলে আর ফিরে আসে না। এছাড়াও কর্তিপক্ষের বেধে দেওয়া কঠিন নিয়মের কারনেও অনেক বিদেশি শ্রমিক কাজ করতে চান না।

শ্রমিক ঘাটতি মেটানর প্রক্রিয়া সরকার এমন কঠোর করে রেখেছে যে ছোট পুজির রেস্তোরাঁর কাছে তা বহন করা কখনই সম্ভব না।  প্রিমাস এর মহাসচিব টি থানাবালান বলেন, ‘ যদি শ্রমিকের ঘাটতি পুরন করা সম্ভব না হয়, তবে এই বছর অনেক রেস্তোরাঁ বন্ধ হয়ে যাবে।  বিদেশি শ্রমিকদের অনুমদনের ব্যপার গত ৩ বছর ধরে ঝুলে আছে।  তাঁর মনে এখন তাঁদের দেশে রেস্টুরেন্ট পরিষ্কার করার মত লোক নেয়। ফলে তাঁদের ময়লা রাখার দায়ে জরিমানা দিতে হচ্ছে।





বন্ধ হয়ে যাওয়া অনেক রেস্তোরাঁ মালিক আছে যারা অনেক দিন ধরেই এই ব্যবসা করে আসছেন। এই ব্যবসা বন্ধ হয়ে গেলে তাঁদের পক্ষে নতুন কোন ব্যবসা শুরু করাও কঠিন মনে হবে।  থানবালান আরও বলেন, বিষয়টি সমাধানের জন্য ইতোমধ্যে মালয়েশিয়ান প্রধানমন্ত্রী ও উপপ্রধানমন্ত্রীর কাছে জানানো হয়েছে। কোন ভাবে এটা সমাধান না হলে স্থানীয় রেস্টুরেন্টগুলো বন্ধই করে দিতে হবে।

-বাংলানিউজ২৪

News foodiez Restaurant Business Food business around the world
Was this review helpful? Yes
0 Helpful votes

Advertisement