Foodiez Magazine

বাদলা দিনের খাওয়া।

Must Try | By S. M. Sarwar Zahan Created Aug 16, 2016

ঘরের চালে বৃষ্টি পড়ার শব্দ শুধু আমাদের কবি মনে কবিতার আবেগই আনে না বরং ক্ষুধার্ত পেটে অনেক কিছু খাওয়ার ইচ্ছাও জাগায়। আবহাওয়ার বদলের সাথে সাথে আমাদের খবারের মেনুরও পরিবর্তন হয়। বাঙ্গালির খাবারের তালিকায় বর্ষাকালে কিছু খাবার আলাদা স্থান করে নিয়েছে। চলুন দেখি বাদলা দিনের কিছু খাবার দাবার।

১। খিচুড়িঃ

বাদলা দিনে সবজি দিয়ে রান্না করা হালকা নরম খিচুড়ি সবাই পছন্দ করে। খিচুড়ির সাথে পদ্মার রুপালি ইলিশ, বেগুন ভাজি কিংবা গরুর ভুনা মাংস হলে তো কথাই নাই। আলু, পেঁয়াজ, আর নানান সবজি দিয়ে নরম করে রান্না করা খিচুড়ি বর্ষাকালের উন্নতম একটি খাবার।

২। সিঙ্গারাঃ

 গরম ধোঁয়া ওঠা সিঙ্গারা কার না ভালো লাগে? টিপটিপ বৃষ্টির সময় গরম গরম সিঙ্গারা খেতে অনেক মজা। যদিও সারা বছর বাঙ্গালিদের নাস্তায় সিঙ্গারা অদ্বিতীয় তবুও বর্ষাকালে বাড়তি তৃপ্তি দেই।

৩। সামুচাঃ

চিকেন বা বিফ সামুচা যেমনই হোক না কেন স্বাদের এর তুলনা নেই। আমাদের নাস্তায় চা এর সাথে সামুচা না হলে যেন জমে না। বর্ষার বাদলা দিনে গরম গরম সামুচা বাড়তি স্বাদ এনে দেই।

  

৪। চাঃ

বর্ষার টিপ টিপ শব্দের সাথে চা উপভোগ করেন নি এই রকম এক জনকে খুঁজে পাওয়া প্রায় অসম্ভভ। বাদলা দিনের রোম্যান্টিক আবহাওয়ার সাথে চা হলে আর কিছু লাগে না। দুধ চা বা রং চা যাই বলি না কেন চা কিন্তু চা-ই।

৫। গরম গরম স্যুপঃ

এক দিকে মজাদার অন্য দিকে স্বাস্থ্যকর এই রকম খাবারের নাম বললে প্রথমেই বলতে হবে স্যুপের নাম।  বাদলা দিনের ঝরঝর বাতাসে গরম গরম স্যুপের তুলনা হয় না।

৬। ডিম চপঃ

ডিমের চপ এক সাথে যেমন পুষ্টিকর তেমনি মজাদার নাস্তা। বন্ধুদের আড্ডা বা ঘরোয়া আড্ডাই ডিমের চপের তুলনা নেই। খুব সহজেই বাড়িতে তৈরি করা যায় মজাদার এই রেসেপি।

৭। জিলাপিঃ

  গরম গরম রেশমি জিলাপি সব সময়ই সবার প্রিয়। কিন্তু বাদলা দিনে এর কদর অনেক গুন বেড়ে যায়। রসনা বিলাসী বাঙ্গালিদের স্বাদের খোরাক মিটাতে জিলাপির তুলনা নেই।

৮। ঝাল মুড়িঃ

বাদলা দিনের আড্ডা মানে ঝালমুড়ি ছাড়া চলেই না। কাঁচা মরিচ, পেঁয়াজ খাঁটি সরিষার তেল সাথে ঝাল চানাচুর দিয়ে মাখানো মুড়ি বন্ধুদের আড্ডাই নতুন আনন্দ যোগ করে।

 

বাঙ্গালির খাবার মেনুতে বর্ষার খাবারের তালিকা আরও অনেক লম্বা। ঋতুভেদে বাঙ্গালিদের খাবারের ধরণ বার বার পরিবর্তন হয়। খাবারে আনে বৈচিত্র্য আর স্বাদে আনে ভিন্নতা।  

rainy season foodiez street food foodies voice Deshi food good food
Was this review helpful? Yes
0 Helpful votes