Foodiez Magazine

পেয়ারা খেতে, পেয়ারা ক্ষেতে !!!!

ভ্রমন আর খাওয়া যদি দুটিই যায় পাওয়া এক সাথে তবে আর না বলার সুযোগ থাকে না। আর সেটা যদি হয় গাছ থেকে কাঁচা, পাকা টাটকা ফ্রেশ পেয়ারা পেড়ে খাওয়ার সুযোগ তবে তো কথায় নাই। বাংলাদেশের আপেল হিসেবে পরিচিত পেয়ারা। আর এই পেয়ারার রাজ্য বাংলাদেশের উপকুলের তিনটি জেলা, বরিশাল, পিরোজপুর এবং ঝালকাঠি।

প্রতিদিন আটঘর কুড়িয়ানা, ভিমরুলি আর স্বরূপকাঠির বাজারে ছোট ছোট নৌকা বোঝায় করে শত শত মণ পেয়ারা আসে পাশের সব গ্রাম থেকে। আর এখান থেকে ট্রলার, নৌকা আর ট্রাকে করে ঢাকা সহ সারা দেশে চলে যায় এখানকার নাম করা রসাল পেয়ারা। এখানকার পেয়ারা থেকে জ্যাম, জেলি সহ বিভিন্ন প্রক্রিয়াজাত খাদ্য তৈরি করে ব্যাপক কর্ম সংস্থানের সুযোগও সৃষ্টি হয়েছে।

পুষ্টি আর স্বাদের আপেলের চেয়ে কোন অংশেই কম নয় বাংলাদেশের আপেল হিসেবে পরিচিত বরিশালের পেয়ারা। ক্ষতিকর কীটনাশক প্রয়োগের পূর্বে নিজ হাতে গাছ থেকে পাকা পেয়ারা খাওয়ার সুযোগটি যদি হাতছাড়া করতে না চান তবে ব্যাগ গুছিয়ে এখনি তৈরি হতে পারেন বরিশালের পেয়ারা বাগানের উদ্দেশে। জল পথের ব্যপক বিনোদনময় জার্নি শেষে ঘুরে আসুন স্বরূপকাঠির পেয়ারা বাজার।

আগে যেখানে প্রাকৃতিক দুর্যোগের জন্য বিদেশ থেকে ত্রান আসতো এখন সেখানে প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিদেশ থেকে পর্যটক আসে।

বন্যা জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড় আর প্রাকৃতিক দুর্যোগের জেলা হিসেবে পরিচিত বাংলাদেশের উপকূলীয় তিন জেলা বরিশাল, পিরোজপুর এবং ঝালকাঠি। সারাবিশ্বের কাছে পরিচিত এক দুর্যোগ প্রবণ এলাকা হিসেবে। কিন্তু এখন সময় এসেছে পরিবর্তনের। ব্যাংকক এর রাতচাবুড়ীর ভাসমান বাজার বা ইতালির ভেনিস সিটি হতে আমাদের দরকার সুধু সচেতনতা আর সঠিকভাবে উপস্থাপন। পাশাপাশি অবকাঠামোগত উন্নয়ন।

যেভাবে যাবেনঃ বরিশাল থেকে বাসে অথবা আলফা/সি এন জি করে যেতে হবে বানারিপাড়া। ভাড়া নিবে ৪৫/৫০ টাকা। সেখান থেকে অটোতে  ১৫ টাকা ভাড়া দিয়ে যাবেন কুড়িয়ানা বাজার। তারপর হেটে একটা ব্রীজ পাড় হয়ে আবার অটো নিয়ে ৫ টাকা ভাড়া দিয়ে চলে যেতে পারবেন আটঘর ও কুড়িয়ানা বাজারে। আর ভিমরুলি যেতে চাইলে বানারিপাড়া থেকে নৌকা বা ট্রলারে যেতে পারেন তাহলে সুন্দর একটা নৌকা ভ্রমন ও হয়ে যাবে।  

News must try foodiez street food Dhaka restaurants dhaka foodies
Was this review helpful? Yes
0 Helpful votes