তেলাপিয়া মাছ খাওয়া কতটা নিরাপদ?

PUBLISHED:Mar 04, 2018 | UPDATED:05:29 AM, Mar 04, 2018

সুস্বাদু মাছের মধ্যে বাজারে তেলাপিয়া মাছের দাম তুলনামূলক ভাবে সবচেয়ে কম। তাই অন্যান্য মাছের তুলনায় এই মাছের জনপ্রিয়তা অনেক বেশি।কিন্তু বিশেষজ্ঞদের মতে এই মাছ পরোক্ষ ভাবে নানা রকম প্রাণঘাতী রোগের কারন হতে পারে।

বাজারে তেলাপিয়া মাছের চাহিদা বেশি বলে এখন এই মাছ খামারেই চাষ করা হয়। এক একটা খামারে বিপুল পরিমাণে চাষ করা হচ্ছে তেলাপিয়া মাছ। অথচ বাজারে এই মাছের জন্য আলাদা ভাবে কোন খাবার পাওয়া যায় না। ফলে খামারিরা এই মাছের খাদ্য হিসেবে ব্যবহার করছেন হাঁস মুরগীর খামারের বিষ্ঠা। যা খেয়ে এই মাছগুলো বয়ে বেড়াচ্ছে নানা রকম রোগব্যধির জীবাণু।তেলাপিয়া মাছ পরোক্ষ ভাবে হৃদরোগ, পক্ষপাত, এমনকি হাঁপানি রোগের জন্য দায়ী হতে পারে। তেলাপিয়া মাছের কারনে হার্ট অ্যাটাকের সম্ভাবনাও বেড়ে যেতে পারে।

এছাড়াও এই মাছে প্রোটিনের মাত্রা অনেক কম। এদের শরীরে ডিবুটাইলিন নামে এক প্রকার ক্যামিকেল থাকে। এই ক্যামিকেল হাঁপানি, মেদ ও অ্যালার্জি রোগের কারন। এছাড়াও এদের শরীরে ডাই-অক্সিন থাকে। বদ্ধ খামারে চাষকৃত তেলাপিয়া মাছে এই ডাই-অক্সিনের পরিমাণ ১১ গুন বেশি থাকে।

তেলাপিয়ার মতো চাষের মাছগুলোতে ফ্যাটি এসিড ওমেগা-৩ ও ওমেগা-৬ এর ক্ষতিকর উপদান উপস্থিত থাকে।এ থেকে মানব দেহে প্রদাহ সৃষ্টি হতে পারে।

শুধু তেলাপিয়া নয়, এই পদ্ধতিতে চাষ করা রুই মাছের ক্ষেত্রেও সতর্কতা রয়েছে।এভাবে চাষকৃত রুই মাছও ক্যান্সারের কারন হতে পারে।

-সি নিউজ 

fish Telapiya unhealthy Sea fish fish & co unhygienic
Was this review helpful? Yes
0 Helpful votes

Advertisement