Foodiez Magazine

ফুড ফ্রম ফুট-পাথ !!!

ঢাকার সবচেয়ে জমজমাট রেস্তোঁরার চেয়ে কোনো অংশে কম নয় ফুটপাথের খাবারের বাহার। কি নেই এখানে ?? সকালের নাস্তা থেকে শুরু করে শেষরাতের স্ন্যাক্স সবটাই মিলবে এখানে।হালিম, ফুচকা, চটপটি, সিঙ্গারা, পেঁয়াজু, সমোচা, ভাত, হাতে বানানো রুটি, ঝালমুড়ি, টেস্টি চানাচুর , পুরি, পুডিং , চিকেন ফ্রাই ,ফ্রাইড রাইস , নানান ফলের জুস , শরবত ও হরেক  রকম রোল আর পাকোড়ার মেলা।


কাজের ফাঁকে, স্কুল কলেজ বা অফিস ছুটির পর অনেকেই ঢু মারতে ভুল করি না রাস্তার পাশের এই খাবারের স্বাদ নিতে। শুধু যে মধ্যবিত্ত বা নিম্নবিত্ত মানুষ তা কিন্তু নয় অনেকেই শখের গাড়ি থেকে নেমে টং এর চা আর সাথে আলুর সিঙ্গারার স্বাদ নেয় ।
ঢাকার সকল ব্যস্ত রাস্তার পাশেই এমন ব্যস্ত খাবারের আয়োজন। চরম গরমে রিক্সাওয়ালা কিংবা রিক্সার যাত্রী  যখন পানির তৃষ্ণায় ব্যকুল তখন ঠান্ডা এক গ্লাস বরফ-লেবুর শরবত তাদের মন-প্রাণ জুড়ায়।
কিন্তু একটা প্রশ্ন সব সময় সবার মনেই উকি দেয় , কতটুকু স্বাস্থ্যসম্মত এই খাবার গুলো ?? উত্তরটা খুবই জটিল।



ছবি : সংগৃহীত " লেবুর শরবত বানানোর জন্য চলছে অপরিস্কার পানি সংগ্রহ "
ধুলোয় ঢাকা , ঢাকা শহরে খোলা খাবার মানেই খাবারের ওপরে ধুলোর আস্তরণ। আর সরবত গুলোতে ব্যবহার করা হয় অপরিশোধিত দুষিত পানি। লাচ্ছি আর ফালুদাতে ব্যবহার করা হয় মাছ সংরক্ষণের জন্য তৈরী বরফ।
 
“অপরিস্কার পানিতে তৈরী হয় ঘৃতকুমারী (অ্যালোভেরা) শরবত”
আনারসের অসাধারণ মৌ মৌ গন্ধে জিভে জল না আসা অস্বাভাবিক। মুখের মধ্যে এক টুকরো আনারস পুরে দিলে জিভের জল আর আনারসের মিষ্টি রসে মুখ ভরে যাবে। কিন্তু আমরা কি একবারও ভেবেছি কতোটা নোংরা অবস্থায় তৈরী হচ্ছে এই আনারসের আচার।
  
“অপরিস্কার হাতে চলে আনারস মাখানোর কাজ”
এই খোলা আর অপরিষ্কার খাবার গ্রহনের ফলে জন্ডিস , টাইফয়েড, ডায়রিয়া সহ নানান জটিল রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই আমাদের উচিত সব সময় পরিস্কার পরিছন্ন টাটকা খাবার গ্রহণ করা।

https://www.youtube.com/watch?v=kjYuk103iq4

water must try lemon juice street food salad good food unhygienic dhaka foodies
Was this review helpful? Yes
0 Helpful votes