পাউরুটি দিয়েই তৈরি করুন অসাধারণ লালমোহন মিষ্টি!

Recipes | By #Foodiez news Created Aug 08, 2015

মিষ্টি তৈরিতে সবচাইতে গুরুত্বপূর্ণ কোন উপকরণটি? সকলেই একবাক্যে স্বীকার করবেন ছানা। কিন্তু ছানা ছাড়াও তৈরি করা যায় অসাধারণ স্বাদের মিষ্টি। অবাক হচ্ছেন? ভাবছেন তা কি করে সম্ভব। ঘরে ছানা না থাকলেও খুব সহজে মিষ্টি তৈরি করা সম্ভব। আজকে আপনাদের শেখাবো সেই দারুণ কৌশলটি। পাউরুটি দিয়েই খুব সহজে তৈরি করে নিতে পারবেন অসাধারণ স্বাদের লালমোহন মিষ্টি। তাহলে দেরি না করে শিখে নেয়া যাক রেসিপিটি।


 

উপকরণ:

* ৮ পিস পাউরুটি শক্ত অংশ কেটে ফেলা
* ৬ টেবিল চামচ ঘন দুধ
* ১ কাপ চিনি
* ১/৪ চা চামচ এলাচ গুঁড়ো/ এলাচ
* ১০-১২ টি কিশমিশ
* দেড় কাপ পানি
* তেল ভাজার জন্য


পদ্ধতি:

    * প্রথমে একটি প্যানে পানি ও চিনি মিশিয়ে ৫-৭ মিনিট জ্বাল দেয়া শুরু করুন। শিরা জ্বাল দেয়ার মাঝেই একটি বাটিতে পাউরুটির টুকরোগুলো হাতে ছোট ছোট টুকরো করে রাখুন এবং ১-২ চামচ দুধ দিয়ে মাখাতে থাকুন।


    * একসাথে দুধ ঢেলে দেবেন না। ১-২ চামচ করে ঢেলে পাউরুটির টুকরো হাতে মেখে মসৃণ করতে থাকুন। ডো নরম ও মসৃণ করতে যতোটা দুধের প্রয়োজন আপনি ব্যবহার করতে পারেন। কারণ অনেক সময় রুটি বেশী ড্রাই হলে বেশী দুধের প্রয়োজন।


    * এরপর মসৃণ ডো থেকে ছোট ছোট বলের মতো তৈরি করে নিন। বলগুলো হাতে গোল করে নিয়ে মাঝে একটি করে কিশমিশ ভরে দিতে পারেন স্বাদ বাড়ানোর জন্য। সম্পূর্ণ মিশ্রণ দিয়ে মিষ্টি তৈরি করে নিন।


    * শিরা ফুটে উঠলে এতে এলাচ গুঁড়ো দিয়ে অল্প আছে আরও ৮-১০ মিনিট জ্বাল দিতে থাকুন।


    * একটি কড়াইয়ে অর্ধেক ডুবো তেলে ভাজা যায় এমন তেল দিতে তেল গরম করে চুলার আঁচ একেবারে কমিয়ে নিন। তেলে মিষ্টিগুলো দিয়ে সাবধানে ভাজতে থাকুন। অল্প আচেই ভাজুন প্রথমে তারপর হালকা বাদামী রঙের হয়ে এলে চুলার আঁচ মাঝারী করে দিন। ভালো করে সবদিক সমান ভাবে লালচে করে ভেজে নিন।


    * ৩-৪ মিনিট পর ভাজা হয়ে এলে একটি কিচেন টিস্যুর উপরে তুলে রাখুন বাড়তি তেল ঝরে যাবে। এরপর বলগুলো গরম থাকতেই শিরাতে দিয়ে দিন এবং ৩-৪ মিনিট শিরাতে রেখে জ্বাল দিন।


    * এরপর চুলা বন্ধ করে ৮-১০ মিনিট শিরাতেই রেখে দিন। এরপর সারভিং ডিশে তুলে উপরে পেস্তা বা কাজু বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

বিস্তারিত দেখুন ছোট্ট ভিডিওটিতে

 

Source: http://www.priyo.com

Was this review helpful? Yes
0 Helpful votes

Comments (0)

{{comment.CommentText}}

{{comment.CommentDateFormated}} Like