কালোজাম মিষ্টি তৈরির প্রণালী

PUBLISHED:Aug 11, 2015 | UPDATED:11:24 AM, Aug 11, 2015

কালোজাম ছানা তৈরীঃ
উপকরন
লিকুইড দুধ-১ লিটার
সিরকা -৩ টেবিল চামচ (সমপরিমান পানি দিয়ে মিশানো)

প্রনালীঃ
 * লিটার লিকুইড দুধ নেড়ে নেড়ে জ্বাল দাও, জ্বাল উঠলে নামিয়ে রাখতে হবে। ৫-১০ মিনিট পর অল্প অল্প করে সিরকা দিয়ে নারতে হবে,আর আস্তে করে নাড়তে হবে। যখন সবুজ পানি বের হবে তখন আর সিরকা দিতে হবে না, ছানা হলে ১৫-২০ মিনিট পর ছানা ছাকবে।
 * একটা পাতলা নরম সুতি কাপড় যেটাতে রং উঠার সম্ভাবনা নাই সেটা একটা ঝাঝরির উপর নিয়ে, নিচে একটা পাতিল রেখে ছানার পানি ঝরাতে হবে।
 * ছানার উপর কলের পানি ছেড়ে হাত দিয়ে নেড়ে নেড়ে ধুয়ে নাও তারপর পানি চেপে ফেলে দিতে হবে। এবার ছানা সহ কাপড় উঠিয়ে হাত দিয়ে চেপে চেপে পানি   ঝরাতে হবে।
 * ১ ঘন্টা পর হাত দিয়ে চেপে বাড়তি পানি বের করে ছানা বের করে নাও, ছানা থেকে কিছুটা এক হাতের তালুকের নিয়ে আরেক হাতের আঙ্গুল দিয়ে ৩-৪ সেকেন্ড ঘষে যদি একটা বল বানাতে পারেন,তাহলে বুঝতে হবে ছানা রেডি মিষ্টি তৈরির জন্য।


মাওয়া তৈরী
* গুড়া দুধ- ১/২ কাপ
* গুড়া চিনি-২ টেবিল চামচ
* ঘি -১টেবিল চামচ
* গোলাপজল -১ চা চামচ

প্রনালীঃ
* সব এক সঙ্গে হাতের আঙ্গুল দিয়ে ভালো করে মিশিয়ে মিহি চালুনিতে ঘষে ঘষে চেলে নাও।

 

ছানার কালোজাম উপকরনঃ
* ছানা-১ কাপ (১ কেজি দুধের)
* ময়দা-১/৪ কাপ

* মাওয়া- ১/২ কাপ
* গুড়া চিনি- ১ টেবিল চামচ

* ঘি- ১ টেবিল চামচ
* পানি-৪ কাপ
* চিনি-৪ কাপ

* বেকিং পাউডার- ১ চিমটি
* গোলাপী রং-খুব সামান্য (না দিলেও চলবে)
* তেল – ডুবো তেলে ভাজার জন্য যতটুকু লাগে।
* গোলাপ জল-১/২ চা চামচ

প্রণালীঃ
* ৪ কাপ পানিতে ৪ কাপ চিনি দিয়ে জ্বাল দাও, গোলাপ জল দাও, চিনি আর পানি মিশে গেলে চুলা বন্ধ করে রাখতে হবে।
* একটা ছড়ানো পাত্রে বা প্লেটে ময়দায় বেকিং পাউডার দিয়ে মিশিয়ে দাও , ঘি দিয়ে মাখাও, এবার গুড়া চিনি দিয়ে মাখিয়ে রেখে দাও,
* পানি ঝরিয়ে নেয়া ছানাকে হাতের তালু দিয়ে ঘষে ঘষে ছেনে নাও। এবার ময়ান দেয়া ময়দা ও মাওয়া দিয়ে ছানা ভালো করে মেখে ( রং ব্যবহার করলে একটু গোলাপ জলে মিশিয়ে ছানায় মাখিয়ে নেবে) ১০ টার মত ভাগ করে , হাতে সামান্য ঘি মেখে কালোজামের আকারে ছানা গুলো মসৃন করে তৈরী করো।
* ফ্রাই পেনে ডুবো তেল দিয়ে বসাও একদম অল্প জ্বালে। ফ্রাইপেন চুলায় বসিয়েই মিষ্টি গুলো ছেড়ে দাও ও গাড় বাদামী করে ঘুরিয়ে ঘুরিয়ে ভাজতে হবে। সিরা যেন বেশি ঘন না হয়।

* ভাজা মিষ্টি গুলো ঝাঝরি টাইপ চামচে উঠিয়ে বলক উঠা সিরায় দিতে হবে। ৫ মিনিট জোড়ে বলক আসা জ্বালে থাকবে, আর পরের ৫ মিনিট অল্প আঁচে রাখবে,সিরা ঘন হয়ে গেলে,আধা কাপ বা প্রয়োজনে ১ কাপ গরম পানি দিতে পারো। হয়ে গেলে নামাও ও পাতিল ঠান্ডা করতে হবে। এক দুই ঘন্টা পর পরিবেশন করুন। ভারী ফ্রাইপেনে কম আঁচে ভাজতে হবে।

 

 

আফরোজ সাইদা।

Was this review helpful? Yes
0 Helpful votes